Making a Dynamic Door Block in AutoCAD (দেখুন কিভাবে একটি ডাইনামিক Door ব্লক তৈরি করতে হয় অটোক্যাড এ )



Dynamic Door  Block

দেখুন কিভাবে একটি ডাইনামিক ব্লক তৈরি করতে হয় এবং এর বহুমুখী ব্যবহার। আজকে দেখাবো কিভাবে “Door Flip” তৈরি করতে হয়। একটি মাত্র ডোর ব্যবহার করে কোনো রোটেট বা মিরর ছাড়াই “Door Swing” পরিবর্তন করতে পারবেন। এগুলো ছাড়াও আরো অনেক ধরণের Parameter আছে সেগুলো পর্যায়ক্রমে পরবর্তী টিউটোরিয়াল এ দেখানো হবে। কোনো ধরণের সমস্যা থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

ধাপ ০১:  আমরা একটি আদর্শ মাপের ডোর তৈরি করবো ইঞ্চি ওয়াল এর জন্য। সাধারণত রুমের দরজা ৪০ ইঞ্চি চওড়া হয়ে থাকে। তাই আমরা ইঞ্চি ওয়াল তৈরি করে তার মধ্যে ৪০ ইঞ্চি গ্যাপ তৈরি করবো। আপনি চাইলে অন্য কোন সাইজ নিতে পারেন।







Dynamic Door Block






ধাপ ০২: সাধারণত আমরা দুই ইঞ্চি কাঠের ফ্রেম এবং এক ইঞ্চি পুরুত্বের পাল্লা ব্যবহার করে থাকি। সে অনুসারে একটি ফ্রেম তৈরি করা হয়েছে। ফ্রেম এর কিছু পরিমাপ দেখানো হয়েছে (মিলিমিটার এবং ইঞ্চিতে মাপ দেখানো হয়েছে)চাইলে এভাবে তৈরি করতে পারেন। লক্ষ্য রাখবেন আমরা যে দিকে দরজা খুলবো সেদিকে যেন “Rebate” অংশ দেখানো থাকে।


ধাপ ০৩: সার্কেল কমান্ড নিন (“C” Enter) দেখুন ছবিতে “Start”এবং “End” পয়েন্ট দেখানো আছে। যে দিকের ওয়াল এ দরজার পাল্লা Swing অথবা Hinge Support দেখাতে চান সেই পয়েন্ট থেকে সার্কেল Start করুন এবং বিপরীত পার্শে End করুন।


ধাপ ০৪: উলম্ব বরাবর দুইটি লাইন টানুন যার মধ্যকার ব্যাবধান হবে ১ ইঞ্চি। লাইন দুটি অবশ্যই সার্কেল এর সাথে স্পর্শ করবে।


ধাপ ০৫: এবার সার্কেল এর অপ্রয়োজনীয় অংশ ট্রিম করে ফেলুন। নিচের রেফারেন্স ফটো অনুসরণ করুন।


ধাপ ০৬: দরজা তৈরিকৃত অবজেক্ট গুলো সিলেক্ট করুন। এবার ব্লক করুন। (Select object then “B”Enter) । ছবিতে দেখুন যেখানে "Name" লেখা আছে সেখানে Door লিখুন। তারপর OK ক্লিক করুন।


ধাপ ০৭: তৈরিকৃত ব্লক সিলেক্ট করুন এবং রাইট বাটন ক্লিক করুন। এবার “Block Editor” ক্লিক করুন। নিচের ছবি অনুসরণ করুন।


ধাপ ০৮: এই ধাপগুলো মনোযোগ সহকারে অনুসরণ করুন। এই ধাপগুলো সঠিকভাবে সম্পন্ন না করতে পারলে আপনি কোনো ফলাফল পাবেন না।
প্রথমে আমাদের Parameter সেট করতে হবে। ছবির দিকে লক্ষ্য করুন লাল মার্কিং করা আছে। Parameter এ ক্লিক করুন এরপর Flip লেখার উপরে ক্লিক করুন। Flip ক্লিক করা অবস্থায় দরজার উপরে আনুভূমিক একটি লাইন ড্র করুন। লাইন ড্র করলে একটি অ্যারো প্রতীক পাবেন, যেমন ছবিতে দেখানো আছে।


ধাপ ০৯: Parameter সেট হয়ে গেলে চলে আসুন Action ট্যাবে। মনে রাখবেন Action ট্যাবে কাজ করার আগে অবশ্যই Parameter সেট করতে হবে। Action থেকে Flip ক্লিক করুন। দেখুন আপনার কার্সর পয়েন্টারে “Select Parameter” নামে একটি টেক্সট দেখা যাচ্ছে। ইতিপূর্বে আমরা যে Parameter সেট করেছিলাম সেই Parameter লাইন এর উপর ক্লিক করবো।


ধাপ ১০: Parameter লাইন এর উপর ক্লিক করার সাথে সাথে কার্সর পয়েন্টারে “Select Objects” লেখা প্রদর্শিত হবে। এবার দরজা তৈরিকৃত অবজেক্ট গুলো সিলেক্ট করে Enter চাপুন ।


ধাপ ১১: প্রথমে আমরা একটি অনুভূমিক Parameter তৈরি করেছি । ঠিক একই পদ্ধতি ব্যবহার করে একটি উলম্ব Parameter তৈরি করুন এবং Action ট্যাব থেকে Flip সেট করুন। এখন Parameter লাইন গুলো সেন্টার অবস্থানে রাখুন। প্রয়োজনে ছবি অনুসরণ করুন।


ধাপ ১২: মনিটরের উপরের ডান পার্শে “Close Block Editor” ক্লিক করুন এবং “Save the changes” ক্লিক করুন।


ধাপ ১৩: দরজার উপর ক্লিক করুন এবং দেখুন দুইটি অ্যারো পয়েন্ট যুক্ত হয়েছে। অ্যারো পয়েন্ট ক্লিক করুন আর দেখুন ম্যাজিক।  


এই টিউটোরিয়ালসটির ভিডিও পেতে নিচের লিংক এ ক্লিক করুন।

You can see this link for video tutorials. Click Here



No comments

Theme images by gaffera. Powered by Blogger.